মিথ্যা অপবাদের ভয়াবহতা

By | Sun 16 Dhul Qidah 1439AH || 29-Jul-2018AD

হাদিস ১। হযরত মুয়াজ ইবনে জাবাল (রাযি:) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি আপন (মুসলমান) ভাইকে কোন এমন গুনাহের উপর লজ্জা দিল, যে গুনাহ হইতে সে তওবা করিয়া ফেলিয়াছে, তবে এই লজ্জাদাতা ততক্ষন পর্যন্ত মরিবে না, যতক্ষণ পর্যন্ত সে নিজে ঐ গুনাহের মধ্যে লিপ্ত না হইবে। – তিরমিযী, মুন্তাখাব হাদীস (৩১৮ একরামে মুসলিম)

হাদিস ২। হযরত আব্দুল্লাহ ইবনে উমর (রাযি:) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি আপন মুসলমান ভাইকে “হে কাফের!” বলিল, তখন কুফর এই দুইজনের মধ্য হইতে একজনের দিকে অবশ্যই ফিরিবে। যদি সেই ব্যক্তি বাস্তবিকই কাফের হইয়া গিয়া থাকে যেমন সে বলিয়াছে তবে ঠিক আছে, নচেৎ কুফর স্বয়ং যে বলিয়াছে তাহার দিকে ফিরিয়া আসিবে। – মুসলিম, মুন্তাখাব হাদীস (৩১৯ একরামে মুসলিম)

হাদিস ৩। হযরত আবু যর (রাযি:) হইতে বর্ণিত আছে যে, তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছেন, যে ব্যক্তি কাহাকেও “কাফের” অথবা “আল্লাহর দুশমন” বলিয়া ডাকিল অথচ সে এমন নয়, তবে তাহার এই কথাটি স্বয়ং তাহার দিকে ফিরিয়া আসে। – মুসলিম, মুন্তাখাব হাদীস (৩২০ একরামে মুসলিম)

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published.

*