গুনাহের প্রতি ঘৃণা ও সম্পর্ক ছিন্ন করা

By | Tue 16 Shawwal 1443AH || 17-May-2022AD

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, যে নারী উলকি আঁকে এবং যে আঁকায়, যে নারী চোখের পাতা চেঁছে ফেলে এবং যে চাঁছায়, যে নারী সৌন্দর্য বৃদ্ধি করার জন্য দাঁত চেঁছে সরু করে এর মাঝে ফাঁক সৃষ্টি করে আল্লাহর সৃষ্টিতে পরিবর্তন সাধন করে – এদের ওপর আল্লাহ তা’আলা অভিশাপ করেছেন
বনু আসাদ গােত্রের উম্মু ইয়াকুব নাম্নী এক মহিলার কাছে যখন এ খবর পৌছলাে, তিনি তখন কুরআন তিলাওয়াত করছিল। তিনি আবদুল্লাহর (রা) কাছে এসে জিজ্ঞেস করলেন, শুনতে পেলাম, যে নারী উলকি আঁকে এবং যে আঁকায়, যে নারী চোখের পাতা চাঁছে এবং যে চাঁছায় এবং যে নারী সৌন্দর্য বৃদ্ধি করার জন্য দাঁত চেঁছে সরু করে আল্লাহর সৃষ্টিতে পরিবর্তন করে- এদের ওপর আপনি নাকি অভিসম্পাত করেছেন?
আবদুল্লাহ্ (রা) বললেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যার ওপর অভিশাপ করেছেন আমি কেন তাকে অভিসম্পাত করব না? অথচ কুরআনেও এর উল্লেখ আছে। মহিলা বললেন, আমিতাে সম্পূর্ণ কুরআন পড়েছি, কিন্তু কোথাও তাে তা পাইনি?
আবদুল্লাহ্ (রা) বললেন, যদি তুমি কুরআন পাঠ করতে তাহলে অবশ্যই তা পেতে। মহান আল্লাহ বলেছেন :
“রাসূল তােমাদের যা কিছু দেন তা গ্রহণ কর আর যা কিছু নিষেধ করেন তা থেকে বিরত থাক।” -৫৯:০৭
মহিলাটি বললেন, আপনার স্ত্রীও এর কিছু কিছু করে থাকে। আবদুল্লাহ্ (রা) বলেন, গিয়ে দেখ। মহিলাটি তার স্ত্রীর কাছে গেলেন কিন্তু তেমন কিছুই দেখতে পাননি। অতঃপর তিনি আবদুল্লাহর কাছে ফিরে এসে বললেন, না, কিছুই দেখলাম না।
আবদুল্লাহ (রা) বলেন, “সে যদি এরূপ করত, তাহলে তাকে নিয়ে কখনাে এক বিছানায় ঘুমাতাম না।
– সহীহ মুসলিম (ইফা:) ৫৪১০

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published.

*