উম্মাহর নক্ষত্ররাজি : উম্মুল মুমিনীন জায়নাব বিনতে খুযাইমাহ রাদিয়াল্লাহু আনহা

By | Thu 28 Safar 1442AH || 15-Oct-2020AD
উম্মুল মুমিনীন জায়নাব বিনতে খুযাইমাহ (রাদিয়াল্লাহু আনহা) : মিসকীনদের জননী / Mother of the Poor
______
আইয়ামে জাহিলিয়াত। অজ্ঞতার অন্ধকারে নারী-পুরুষ সকলে নিমজ্জিত। কিন্তু সেই অন্ধকারাচ্ছন্ন সময়েও যে কজন ছিলেন আলোকবর্তিকা এবং আলোকিত করে তুলছিলেন আশপাশটাকেও তাঁদেরই একজন হচ্ছেন জায়নাব বিনতে খুযাইমাহ (রাদিয়াল্লাহু আনহা)।
.
সকলের কাছে তিনি পরিচিত ছিলেন “উম্মুল মাসাকীন” অর্থাৎ মিসকীনদের জননী হিসেবে। দানশীলতা, মিসকীন-ইয়াতীমদের প্রতি সহানুভূতিশীলতা এবং সহমর্মিতার কারণে তাঁকে এ নামে ডাকা হতো। যখনই কোনো দুস্থ-অভাবীর সাহায্যের প্রয়োজন হতো তিনি তাঁদের পাশে দাঁড়াতেন, ক্ষুধার্তদের পেট ভরে আহার করাতেন এবং অকাতরে দান করতেন। সুবহানআল্লাহ।
___
উম্মুল মুমিনীনের মর্যাদাঃ
যুদ্ধে স্বামীর শাহাদাৎ বরণের পর জায়নাব বিনতে খুযাইমাহ (রাদিয়াল্লাহু আনহা) বিধবা হলেন। স্বামীর মর্মান্তিক মৃত্যুতে তিনি অত্যন্ত আঘাত পান। একই সাথে হয়ে পড়েন নিঃসঙ্গ এবং জর্জরিত হোন দারিদ্র্যতায়।
.
আর জীবনের এই কঠিন সময়ে তাঁর পাশে এসে দাঁড়ালেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। হিজরী তৃতীয় সনে চারশ দিরহাম দেন মোহরের বিনিময়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁকে বিয়ে করেন।
.
উল্লেখ আছে, জায়নাব বিনতে খুযাইমাহ (রাদিয়াল্লাহু আনহা) কে বিয়ের মাধ্যমে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উম্মাহকে নিশ্চিত করলেন, যুদ্ধে শাহাদাত বরণের ফলে শহীদের পরিবার কখনো অভুক্ত এবং অবহেলিত হবে না। (১)
আল্লাহু আকবার।
___
দানশীলতার অনুপম দৃষ্টান্ত স্থাপনঃ
• প্রতিদিন সকালে দু-জন ফিরিশতা অবতরণ করেন। তাঁদের একজন বলেন, হে আল্লাহ, দাতাকে তার দানের উত্তম প্রতিদান দিন আর অপরজন বলেন, হে আল্লাহ, কৃপণকে ধ্বংস করে দিন। (২)
.
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সহধর্মিণী হওয়ার পর জায়নাব বিনতে খুযাইমাহ (রাদিয়াল্লাহু আনহা) -র দানশীলতার পরিমাণ আরও বৃদ্ধি পায়। তিনি সবসময় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছ থেকে দানশীলতা সংক্রান্ত হাদীসগুলো শুনে নিজেকে অনুপ্রাণিত করতেন এবং দু হাত ভরে দান করতেন।
সুবহানআল্লাহ।
___
উম্মুল মুমিনীন জায়নাব বিনতে খুযাইমাহ (রাদিয়াল্লাহু আনহা) ছিলেন সংক্ষিপ্ত জীবনের অধিকারী। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার কয়েক মাস পরেই তিনি ইন্তিকাল করেন।
কিন্তু এ সংক্ষিপ্ত জীবনে দানশীলতা এবং অসহায়দের প্রতি সহানুভূতিশীলতার মাধ্যমে তিনি আমাদের জন্য স্থাপন করেছেন অসাধারণ শিক্ষণীয় দৃষ্টান্ত। আর এ আদর্শ গ্রহণ করে আমরাও যেন হয়ে উঠতে পারি তাঁর মতো অসহায়দের খুব কাছের একজন, আমীন।
______
(আল্লাহু আ’লাম)
রেফারেন্সঃ
(১) “A Modern Arabic Biography of Muhammad” by Antonie Wessels; P-107 (from Wiki)
(২) সহীহ বুখারী হাদীস নংঃ ১৪৪২
সুনান, আত-তিরমিযী, হাদীস নং ২৪৪৯
• সাহাবিয়্যাত হাওলার রাসূল (মহিয়সী নারী সাহাবীদের আলোকিত জীবন) – শায়খ মাহমূদ আল-মিসরী আবু আম্মার
• The Mother of the Poor : Lady Zainab bint Khuzaimah (RadiAllahu Anha)
_____
লিখাটি ফেসবুক এর “Know Your Heroes – উম্মাহর নক্ষত্ররাজি” পেইজ থেকে নেয়া
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published.

*