স্পেন বিজয়ী তারিক বিন যিয়াদ রাহিমাহুল্লাহ এর ঐতিহাসিক ভাষণ

By | September 26, 2018

৭১১ খ্রিষ্টাব্দে (রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ওফাতের মাত্র ৮০ বছরের মাথায়) আফ্রিকার পশ্চিমাঞ্চল বিজয় শেষে সেনাপতি তারিক বিন যিয়াদ মরক্কোর উপকূল থেকে জাহাজ বোঝাই সৈন্য নিয়ে পৌঁছে গেলেন স্পেনের তটরেখায়। ভূমধ্যসাগরের যে প্রনালির নাম আজ জিব্রালটার প্রনালি এটিই স্পেনের উপকূলীয় পর্বতমালার আরবী নাম ‘জাবাল আত-তারিক’ এর বিবর্তিত রূপ। মুসলিমরাই প্রনালি ও পর্বতের নাম দিয়েছিলেন জাবালুত-তারিক বা সেনাপতি তারিকের পর্বতমালা।
প্রায় দেড়হাজার বছর আগের সে হস্তনির্মিত পালের জাহাজ নিয়ে সেনাপতি তারিক যেদিন সেই বিদেশ বিভুয়ে পৌঁছুলেন সেদিন ইতিহাস এক বিস্ময়কর নজিরবিহীন দৃশ্য দেখার সুযোগ পেয়েছিলো। তারিক তাঁর সৈন্যদের নির্দেশ দিলেন, তোমাদের সকল নৌযান তীরে তুলে এনে আগুনে জ্বালিয়ে দাও। কেননা, আমরা ইউরোপ থেকে ফিরে যাব বলে আসিনি। হয় তোমরা দুর্ধর্ষ রডারিক বাহিনীর সাথে যুদ্ধ করে এ ভূখণ্ড দখল করবে নয়ত বীরের মত জীবন দান করবে। বিকল্প কোন পথ আমরা খোলা রাখতে চাই না। এক পর্যায়ে তাঁর নির্দেশে মুসলিম বাহিনীর সকল জাহাজ জ্বালিয়ে ছাই করে দেওয়া হয়।
আরবী সাহিত্যের ইতিহাসে কেবল নয়, বিশ্বসাহিত্যের ইতিহাসেও যুদ্ধক্ষেত্রে প্রদত্ত সেনাপতির ঐতিহাসিক ভাষণ সংগ্রহে সেনাপতি তারিকের সেদিনকার সে অগ্নিক্ষরা যুগান্তকারী ভাষণ চিরদিনের জন্য স্থান করে নিয়েছে।

.
“ايها الإخوان، البحر من ورائكم، والعدو أمامكم، فأين المفر؟”

.

“বন্ধুগণ, সমুদ্র তোমাদের পিছনে মৃত্যুক্ষুধা নিয়ে অপেক্ষমান, সামনে তোমাদের দুর্ধর্ষ শত্রু সৈন্যদল। তোমাদের পালাবার কোন পথ খোলা নাই। তোমরা পালাবে কোথায়? আর আমরা মুসলমানরা যে মুক্তির শাশ্বত পয়গাম বহন করে বিশ্বমানবতার দুয়ারে দুয়ারে পৌঁছে যাচ্ছি সে আমানত বহন করার সময় আমরা মৃত্যু বা পরাজয়ের পরোয়া করি না। বিজয়ী আমাদের হতে হবে। শেষ নবীর এই মহান পয়গাম পৃথিবীর প্রতিটি মানুষের কাছে আমরা পৌঁছে দিতে বাধ্য।” এরপর অন্তত আধঘণ্টাব্যাপি ভাষণে তিনি অনেক মৌলিক বিষয়ের অবতারনা করেন।
যে যুদ্ধের শুরুই হয় এইরূপ ভাষণ দ্বারা, আল্লাহর উপর এত বিশ্বাস আর তাওয়াক্কুল দ্বারা, সেই যুদ্ধে কিভাবে কেও পরাজিত হতে পারে? আর তাই সেনাপতি তারিকের সেই দল এর বিজয় কাহিনী আজও আমাদের রোমাঞ্চিত করে তুলে। এর ফলে গোটা স্পেন সহ ফ্রান্সের বিশাল এলাকা নিজেদের কব্জায় নিয়ে নেয়। স্পেন ও ফ্রান্সের জমিনে আল্লাহর আইন প্রতিষ্ঠিত হয়। গড়ে তুলেন আধুনিক স্পেন যার আরবী নাম আল-আন্দালুস মুসলিম আন্দালুসিয়া।
.
– হারানো সত্য (মাঃ উবায়দুর রহমান খান নাদভি) ।। আল-কাউসার, আগস্ট’০৫
.
—————————————
মুসলিম জাতির নৈতিক অবক্ষয়ের এই যুগে উম্মতের একজন তারিক বিন যিয়াদের খুব দরকার। যার নেতৃত্বে মুসলিম উম্মাহর হারানো অধিকার আবার পৃথিবীর বুকে প্রতিষ্ঠিত হবে।
#আমরা_সেই_জাতি

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*