মসজিদে বসে ক্রয়-বিক্রয় ও ব্যবসা-বাণিজ্যের আলোচনা

By | Sun 10 Rabi Al Thani 1438AH || 8-Jan-2017AD
প্রশ্ন ১৭৭১: ক্রয়-বিক্রয় ও ব্যবসা-বাণিজ্যের আলোচনা কি দুনিয়াবী কথাবার্তার অন্তর্ভুক্ত? মসজিদে বসে সরাসরি বা মোবাইল ফোনে ক্রয়-বিক্রয় এবং ব্যবসা-বাণিজ্যের আলোচনা করা বৈধ হবে কি না? কেউ কেউ বলেন, ব্যবসা-বাণিজ্য ইবাদতের অন-র্ভুক্ত। তাই ইতিকাফকারী ছাড়াও অন্যদের জন্য এর আলোচনা মসজিদে করতে কোনো অসুবিধা নেই। তাদের এ কথা কতুটুক সঠিক? আসলে কি ইতেকাফকারী ব্যতীত অন্য কেউ ক্রয়-বিক্রয় এবং ব্যবসা-বণিজ্যের আলোচনা মসজিদে করতে পারবে?
উত্তর: মসজিদে ক্রয়-বিক্রয় করাকে সরাসরি হাদীস শরীফে নিষেধ করা হয়েছে। হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যদি কাউকে মসজিদে বেচাকেনা করতে দেখ তাহলে তোমরা বলবে আল্লাহ যেন তোমার ব্যবসা লাভজনক না করেন।-জামে তিরমিযী ১/১৫৮
হালাল বেচাকেনা ও ব্যবসা-বাণিজ্য অবশ্যই ছওয়াবের কাজ। তবে সব ধরনের ছওয়াবের কাজের স্থান মসজিদ নয়; বরং এই হালাল ও ছওয়াবের কাজের স্থান হল বাজার। তবে শুধু ইতিকাফকারীর জন্য পণ্য মসজিদে উপস্থিত না করার শর্তে প্রয়োজনীয় লেনদেনের আলোচনার অনুমতি রয়েছে।
জামে তিরমিযী ১/১৫৮; ইবনে মাজাহ পৃ. ৫৪; আদ্দুররুল মুখতার ২/৪৪৮; আলবাহরুর রায়েক ২/৩০৩; বাদায়েউস সানায়ে ২/২৮৭; ফাতহুল কাদীর ২/৩১২
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

2 thoughts on “মসজিদে বসে ক্রয়-বিক্রয় ও ব্যবসা-বাণিজ্যের আলোচনা

  1. মুজীবুর রহমান

    একজন ইমাম মসজিদে কম্পিউটারে কিতাব মুতালাআ করেন। কখনো বিভিন্ন লেখা-লেখির কাজ করেন, পরীক্ষার সময় আসলে পরীক্ষার প্রশ্ন করেন এবং টাকা ইনকাম করেন। এ ধরনের কাজ মস মসজিদে করা কি জায়েয হবে?
    জানালে চিরকৃতজ্ঞ হবো।

    Reply
    1. Jalal Uddin Post author

      আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। বাকি আমাদের এই সাইটটি কোনো অনলাইন মাসালা দেয়ার সাইট নয় বলে সবচেয়ে উত্তম হবে আপনার প্রশ্নের উত্তরটি কোনো ভালো ও বিজ্ঞ দারুল ইফতার সাথে যোগাযোগ করে জেনে নিলে। আপনি চাইলে মাসিক আল-কাউসার এর ফতোয়া বিভাগে যোগাযোগ করতে পারেন যার ফোন নাম্বার সহ অন্যান্য তথ্য নিচের লিংক এ গেলে পাওয়া যাবে।
      https://www.alkawsar.com/bn/about/contact-us/
      আল্লাহ আমাদের সবাইকে সঠিক ও উপকারী ইলম সঠিক ভাবে জানার ও মানার ব্যবস্থা করে দেন।

      Reply

Leave a Reply

Your email address will not be published.

*